পাকিস্তান ক্রিকেটের বর্ষসেরা পুরষ্কার পেলেন যারা

পাকিস্তান ক্রিকেটের জন্য ২০২১ সালটি ছিলো একদমই দূর্দান্ত। টি-২০ বিশ্বকাপে ভালো পারফরম্যান্সের পাশাপাশি বছর জুড়েই সফলতা পেয়েছে তারা। আর স্বপ্নের মতো বছর কাটিয়ে নিজ দেশের ক্রিকেট বোর্ডের সর্বোচ্চ পুরস্কার জিতলেন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ২০২১ সালের মোস্ট ভ্যালুয়েবল ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনি।

গত বছর টেস্ট ক্রিকেটে ৪৫৫ রান, ওয়ানডেতে ১৩৪ রান ও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ১৩২৬ রান করেছেন রিজওয়ান। পাশাপাশি তিন ফরম্যাট মিলে উইকেটের পেছনে ৫৪টি ডিসমিসাল নিয়েছেন তিনি। যার ফলে বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার ও বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন রিজওয়ান।

এই পুরস্কারে বাবর আজম, হাসান আলি ও শাহিন আফ্রিদিরা ছিলেন কঠিন প্রতিদ্বন্দ্বী। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক বছরে ১০০০+ রান করে বাকিদের হারিয়ে দিয়েছেন রিজওয়ান। এ পুরস্কার জিতে অবশ্য দলকেই কৃতিত্ব দিয়েছেন তিনি।

পাশাপাশি হাসান-বাবরও পেয়েছেন বর্ষসেরার পুরস্কার। টেস্ট ফরম্যাটে আট ম্যাচে ৪১ উইকেট নিয়ে বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছেন হাসান আলি। অন্যদিকে ওয়ানডেতে বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন বাবর। তিনি ২০২১ সালে ছয় ম্যাচে দুইটি করে সেঞ্চুরি-হাফসেঞ্চুরিতে করেছেন ৪০৫ রান।

পাকিস্তানের সাবেক অধিনায়ক রশিদ লতিফের নেতৃত্বে একটি স্বতন্ত্র কমিটির মাধ্যমে নির্বাচন করা হয়েছে পিসিবির বর্ষসেরা সকল পুরস্কার।

একনজরে পিসিবির ২০২১ সালের পুরস্কার জয়ীর তালিকাঃ

বর্ষসেরা ভ্যালুয়েবল ক্রিকেটার: মোহাম্মদ রিজওয়ান
বর্ষসেরা টেস্ট ক্রিকেটার: হাসান আলি
বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার: বাবর আজম
বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার: মোহাম্মদ রিজওয়ান
বর্ষসেরা নারী ক্রিকেটার: নিদা দার
বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার: মোহাম্মদ ওয়াসিম জুনিয়র
বর্ষসেরা ঘরোয়া ক্রিকেটার: সাহিবজাদা ফারহান
বর্ষসেরা আম্পায়ার: আসিফ ইয়াকুব
বর্ষসেরা ইম্প্যাক্টফুল পারফরম্যান্স: শাহিন শাহ আফ্রিদি ৩/৩১ বনাম ভারত
স্পিরিট অব ক্রিকেট: টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের খেলোয়াড়দের নামিবিয়ার ড্রেসিংরুমে যাওয়া

Leave a Reply

Your email address will not be published.