বার বার দলে অধিনায়ক বদল নিয়ে এবার মুখ খুললেন রোহিত শর্মা

গত কয়েক মাসে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন একাধিক ক্রিকেটার। কেন বার বার অধিনায়ক বদল করতে হচ্ছে? উত্তর রোহিতের। চলতি বছরে ভারতীয় দলে একাধিক অধিনায়ক দেখা গিয়েছে। ঋষভ পন্থ, হার্দিক পাণ্ড্য, শিখর ধবনের মতো অন্তত ৬-৭ জন ক্রিকেটার কোনও না কোনও সময় দলকে নেতৃত্ব দিয়েছেন।

কেন এত জনকে অধিনায়ক করা হচ্ছে, তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠে গিয়েছে। অবশেষে এ ব্যাপারে মুখ খুললেন ভারতীয় দলের ঘোষিত অধিনায়ক রোহিত শর্মা। বিরাট কোহলী সরে যাওয়ার পর ধীরে ধীরে তিন ফরম্যাটেই অধিনায়ক করা হয় রোহিতকে। তবে চোট বা বিশ্রামের কারণে একাধিক সিরিজে নেতৃত্ব দিতে দেখা যায়নি তাঁকে। চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচের পর এ ব্যাপারে রোহিত বলেছেন, “আমার ব্যাপারটা বেশ ভালই লাগছে।

আইপিএলে ১০টা দল খেলে। সেখানে ১০ জন আলাদা আলাদা অধিনায়ক থাকে। পরের দিকে তারা ভারতীয় দলে খেলতে আসে। ফলে আমাদের হাতে একাধিক অধিনায়ক এমনিই রয়েছে।” রোহিতের সংযোজন, “আমার কাজ এখন অনেক কমে গিয়েছে। যারা দলে রয়েছে প্রত্যেকে নিজেদের কাজটা খুব ভাল বোঝে। কারওর মাথায় কোনও ভাবনা এলে সঙ্গে সঙ্গে ভাগ করে নেয়। আমিও চেষ্টা করি যাতে সেটা কাজে লাগানো যায়।

অধিনায়ক হিসেবে সেটাই আমার আসল ভূমিকা।” দলে এত জন তরুণ অধিনায়ক রয়েছেন। এ রকম দলকে নেতৃত্ব দিতে কেমন লাগে? রোহিত বলেছেন, “দলে এত জন নেতা তৈরি হওয়া খুবই ভাল ব্যাপার। আমার কাছে অন্তত খুবই ইতিবাচক। অধিনায়ক হিসেবে আমি চাই ওরা চাপ সামলাতে শিখুক, খেলাটাকে বুঝুক এবং একে অপরের সঙ্গে বোঝাপড়া ভাল হোক।

Leave a Reply

Your email address will not be published.